মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:১৩ অপরাহ্ন

ফ্রিজে ধনেপাতা টাটকা রাখার সহজ উপায়

admin
  • আপডেট টাইম : শনিবার ১৬ জানুয়ারী, ২০২১
  • ৪৩৩ বার পঠিত

অনলাইন ডেস্ক : যে কোনও খাবারের স্বাদ-গন্ধ বাড়াতে সবার আগে নাম আসে ধনেপাতার। ভর্তা থেকে শুরু করে মাছের ঝোল, যে কোনও ধরনের পদেই ধনেপাতা ছড়িয়ে দিলে স্বাদ বেড়ে যায় বহুগুণ। কিন্তু ধনেপাতা সংরক্ষণ করাই কঠিন হয়ে পড়ে অনেক ক্ষেত্রে।

ফ্রিজে ধনেপাতা রাখলে ২-৩ দিন পর থেকেই তার মধ্যে পরিবর্তন দেখা যায়, সেই সঙ্গে গুণাগুণও নষ্ট হতে থাকে। আবার ফ্রিজের বাইরে রাখলে তো কথাই নেই। কিন্তু ধনেপাতা সংরক্ষণের সহজ উপায় রয়েছে, যার সাহায্যে দীর্ঘদিন পর্যন্ত ভালো রাখা যেতে পারে।

ফ্রিজে ধনেপাতা সংরক্ষণের সহজ উপায়-

বাজার থেকে ধনেপাতা আনার পরই তার শেকড়গুলো কেটে ফেলুন ও পাতা তুলে নিন। এবার একটি কনটেনারে পানির মধ্যে সামান্য হলুদগুঁড়া মিশিয়ে ৩০ মিনিট পর্যন্ত ধনেপাতাগুলোকে ভিজিয়ে রাখুন। এর পর পানি থেকে বার করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। এবার ধনেপাতা পেপার টাওয়েল দিয়ে ভালো করে পরিষ্কার করার পর অন্য একটি কনটেনারে রাখুন। সে ক্ষেত্রে অপর কনটেনারটিতেও পেপার টাওয়েল লাগিয়ে নিন। এতে ধনেপাতা রেখে অন্য পেপার টাওয়েল দিয়ে এগুলো ঢেকে দিন। লক্ষ্য রাখবেন, ধনেপাতায় যেন পানি না-থাকে। কনটেনারকে এয়ার-টাইট করে বন্ধ করতে ভুলবেন না।

স্বাদবর্ধক তো বটেই, ওষধি গুণও অনেক ধনেপাতার, যেমন- ডায়াবেটিস হলে ধনেপাতা খাওয়া ভালো। হজমশক্তি বৃদ্ধি করে। কিডনি রোগে উপকারী। কোলেস্ট্ররল কমাতে সাহায্য করে। দৃষ্টিশক্তি বাড়ায়। সঅ্যানিমিয়া হয়ে থাকলে স্বস্তি দিতে পারে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..