বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৭:১৪ পূর্বাহ্ন

বিদেশি নাগরিকদের কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা

admin
  • আপডেট টাইম : শুক্রবার ৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৭৭ বার পঠিত

অনলাইন ডেস্ক : নভেল করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দুই সপ্তাহের জন্য অন্যান্য দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত। গত বুধবার কুয়েতের মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে দেশটির সিভিল অ্যাভিয়েশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে। কুয়েতি মন্ত্রিসভা এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলেছে, তবে কুয়েতি নাগরিকদের প্রথম-স্তরের আত্মীয়-স্বজন যেমন অভিভাবক ও সন্তান এবং তাদের গৃহকর্মীরা এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে না। তবে যারাই প্রবেশ করবে, তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে।

এ ছাড়া রাত ৮টার মধ্যে ব্যায়ামাগার, সেলুন ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।তবে ফার্মেসি, সুপারমার্কেট ও অন্যান্য খাবারের দোকান এর আওতায় থাকবে না। কারো যদি জাল করোনা সনদ প্রমাণিত হয় তাহলে ফিরতি ফ্লাইটে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে, একইসঙ্গে তাকে ৫০০ কুয়েতি দিনার জরিমানা গুনতে হবে।

কুয়েতে বুধবার আরও ৭৫৬ জনের করোনা শনাক্ত করা হয়েছে।জাতীয় ছুটির দিন গুলোতে যেকোন ধরনের গণজামায়েত, সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। চলতি সপ্তাহেই এর আগে ২০টি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব। এর মধ্যে সৌদি আরবের নাগরিক, কূটনীতিক ও চিকিৎসা কর্মকর্তারা এবং তাদের পরিবার এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে না।

নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর তালিকায় রয়েছে- আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, মিসর, ভারত এবং জাপান। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া, বিনোদন কর্মকাণ্ড ও অনুষ্ঠান ১০ দিন বন্ধ থাকবে। সৌদি আরবে বুধবার ৩০৬ জনের করোনা শনাক্ত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.


এ জাতীয় আরো খবর..