রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:৫০ অপরাহ্ন

ভারতে নাকের ভেতর করোনা ভ্যাকসিন দেয়ার ট্রায়াল শুরু

admin
  • আপডেট টাইম : বৃহস্পতিবার ১১ মার্চ, ২০২১
  • ১০৪ বার পঠিত

অনলাইন ডেস্ক : ইন্ট্রান্যাসাল বা নাকের ভেতর করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে ভ্যাকসিন নির্মাতা প্রতিষ্ঠান ভারত বায়োটেক। বুধবার থেকে প্রথম ধাপের এই ট্রায়াল শুরু হয়েছে। প্রথম দিন ১০ জন স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশ নিয়েছেন।

পাটনা, চেন্নাই এবং নাগপুরেও খুব শিগগিরই এই পরীক্ষা শুরু করতে যাচ্ছে ভারত বায়োটক। সবুজ সংকেত পেলেই নাগপুরে কোম্পানিটি এই পরীক্ষা শুরু করবে বলে জানা গেছে। ভারতে দেশজুড়ে ১৭৫ জন স্বেচ্ছাসেবককে পরীক্ষামূলক এই ধাপে ভ্যাকসিন দেয়া হবে। ট্রায়ালে সফল হলে তা হলে করোনার বিরুদ্ধে লড়াইয়ে একটি ‘গেম চেঞ্জার’ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এখন পর্যন্ত ভারতে যত ভ্যাকসিন দেয়া হয়েছে, সব ক্ষেত্রেই সিরিঞ্জ ব্যবহার করা হয়েছে। কিন্তু এই ভ্যাকসিনের ক্ষেত্রে কোনো সিরিঞ্জ লাগবে না, কারণ এটি নাকের ভেতর স্প্রে করে দেওয়া হবে।

‘ইন্ট্রান্যাসাল’ এই ভ্যাকসিনের কথা আগেই জানিয়েছিলেন ভারত বায়োটেকের প্রধান কৃষ্ণ এল্লা। ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সঙ্গে যৌথ উদ্যোগে এই ভ্যাকসিন তৈরির কথা জানিয়েছিলেন তিনি। তিনি আরও বলেছিলেন, দ্রুত এই ভ্যাকসিন নিয়ে পরীক্ষা শুরু করবেন তারা। অবশেষে বুধবার থেকে ইন্ট্রান্যাসাল ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হল। এল্লা দাবি করেছিলেন, গবেষণায় দেখা গেছে নাক দিয়ে ভ্যাকসিন প্রয়োগের বিষয়টি সবচেয়ে ভালো পদ্ধতি। কারণ, নাকের মধ্য দিয়েও করোনার সংক্রমণ ঘটে।

করোনাভাইরাসের ভ্যাকসিনের জন্য যে দু’টি প্রতিষ্ঠানের ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার, তার মধ্যে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন অন্যতম। দু’টি করে ডোজ দেয়া হচ্ছে এই ভ্যাকসিনের। নাকের ভেতর দিয়ে যে ভ্যাকসিন দেয়া হবে, সে ক্ষেত্রেও দু’টি ডোজই নিতে হবে বলে জানিয়েছেন এল্লা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..