মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৬:০৩ পূর্বাহ্ন

তৃতীয়-চতুর্থ শ্রেণির ক্লাস এক দিন বাড়ল

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর, ২০২১
  • ২০ বার পঠিত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস এক দিন বাড়িয়ে নতুন রুটিন প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এসব শ্রেণিতে সপ্তাহে এক দিন করে ক্লাস হচ্ছিল। নতুন রুটিন অনুযায়ী, শিক্ষার্থীরা সপ্তাহে দুদিন সশরীরে ক্লাস করতে পারবে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) প্রাথমিক শিক্ষা অধিদফতর নতুন সময়সূচি প্রকাশ করেছে। নতুন এ রুটিন অনুযায়ী ২ অক্টোবর (শনিবার) থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শ্রেণি কার্যক্রম পরিচালনার নির্দেশনা দেওয়া হয়েছে।

নতুন রুটিন অনুযায়ী, প্রথম ও দ্বিতীয় শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত ক্লাস সোম ও মঙ্গলবার হবে।  তৃতীয় শ্রেণির ক্লাস হবে রোববার ও বৃহস্পতিবার। আর চতুর্থ শ্রেণির ক্লাস হবে শনিবার ও বুধবার। শনি ও রোববার তৃতীয় ও চতুর্থ শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত ক্লাস হবে। বুধ ও বৃহস্পতিবার এসব শ্রেণির প্রাথমিক বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ধর্ম ও নৈতিকতা শিক্ষা ক্লাস হবে।

প্রথম থেকে চতুর্থ শ্রেণির তিনটি করে ক্লাস নির্দিষ্ট দিনে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা ৫ মিনিট পর্যন্ত চলবে। আর পঞ্চম শ্রেণির তিনটি ক্লাস শনিবার থেকে বুধবার পর্যন্ত দুপুর সোয়া ১টা থেকে পৌনে চারটা পর্যন্ত ও বৃহস্পতিবার দুটি ক্লাস দুপুর ১টা থেকে সোয়া ২টা পর্যন্ত হবে।

শনিবার ও সোমবার পঞ্চম শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি, রোববার বাংলা, গণিত ও বাংলাদেশ ও বিশ্বপরিচয়, মঙ্গলবার বাংলা, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এবং বুধবার গণিত, ইংরেজি ও ধর্ম ও নৈতিক শিক্ষা ক্লাস হবে। আর বৃহস্পতিবার বাংলা ও গণিত দুটি ক্লাস হবে।

দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার ১২ সেপ্টেম্বর প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। সে দিন থেকে প্রাথমিকের শিক্ষার্থীদের মধ্যে শুধু পঞ্চম শ্রেণির ক্লাস ছয় দিন হচ্ছিল। অন্য শ্রেণিগুলোর শিক্ষার্থীরা স্কুলে যাচ্ছিল সপ্তাহে এক দিন। তবে প্রাক্-প্রাথমিক স্তরের ক্লাস এখনও বন্ধই রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..